অর্থনীতি ইসলাম/ভিন্ন ধর্ম জাতীয় লিড নিউজ সারাদেশ

রমজান ও ঈদকে কেন্দ্র করে অনেকটা চাঙ্গা দেশের অর্থনীতি

Please follow and like us:

নিউজ ডেস্ক 🇧🇩
অন্যান্য বছরের ন্যায় মাহে রমজান ও ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে চাঙ্গা হয়ে উঠছে দেশের অর্থনীতি। বর্তমানে দেশের গোটা অর্থনীতি আবর্তিত হচ্ছে রমজান ও ঈদবাজারকে ঘিরে।

শহর থেকে গ্রাম পর্যন্ত চাঙ্গা হয়ে উঠেছে অর্থনীতি। শহর-গ্রামে বইছে কেনাকাটার আমেজ। রমজান শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবসা-বাণিজ্য ও উৎপাদনের জোয়ার উঠেছে। ঈদ বাজার ঘিরে এবার কয়েক হাজার কোটি টাকার লেনদেন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে ঈদের বেচাকেনা খুচরা বাজারে না জমলেও পাইকারি বাজার এখন বেশ জমজমাট। শব-ই-বরাতের পর থেকে দেশের দূর-দূরান্ত থেকে আসা পাইকারদের আনাগোনা বেড়েছে নগরীতে। পাইকারি বাজারে বিক্রি চলবে আগামী ১৫ রমজান পর্যন্ত। এরপর থেকেই পুরোপুরি জমজমাট হবে বাজারের বেচাকেনা।

তবে ইতোমধ্যে সরগরম হয়ে উঠেছে রাজধানীর দর্জির দোকানগুলো। দেদারসে অর্ডার নিচ্ছেন দোকানিরা। চলবে রমজানের শেষ অবধি। অন্যদিকে বাড়তি আয়ের আশায় নগরীতে ছুটছেন বিভিন্ন পেশাজীবী মানুষ। বেড়েছে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী, বিভিন্ন যানবাহনের চালক ও ভিক্ষুকের সংখ্যা।

সব শ্রেণী পেশার মানুষের মুনাফা বৃদ্ধির এই প্রচেষ্টাই জানান দিচ্ছে উৎসবের। ব্যাপক হারে বেড়েছে ব্যাংকিং খাতে লেনদেন। একই সঙ্গে রেকর্ড গতিতে দেশের অর্থনীতিতে জমা হয়েছে প্রবাসীদের রেমিট্যান্স। এ অর্থপ্রবাহ চলে যাচ্ছে ঈদ বাজারে।

সঙ্গে রাজনৈতিক নেতা-কর্মীদের ব্যয় তো আছেই। প্রতিবছরের মতো এবারও রীতি অনুযায়ী বড় অঙ্কের ব্যয় এবং দান করবেন নেতা-কর্মীরা। রমজান ও ঈদ উপলক্ষে দেশের ব্যবসা-বাণিজ্যে যে জোয়ার সৃষ্টি হয়, তার ঢেউ লাগে ব্যাংকি সেক্টরেও। এ সময়টাতে ব্যাংক লেনদেনের পরিমাণ বেড়ে যায় কয়েকগুণ।

ফলে অনেক সময় ছুটির দিনেও ব্যাংক খোলা রাখতে হয়। বাজারে আসছে নতুন টাকা। এখন চলছে টাকা ছাপানোর কাজ। রমজানের মাঝামাঝিতে ব্যাংকগুলোতে নতুন চকচকে নোট সরবরাহ করবে বাংলাদেশ ব্যাংক।

বিশ্বজুড়েই উৎসবের অর্থনীতি বেশ গুরুত্বপূর্ণ। বিভিন্ন উৎসব ঘিরে নানা ধরণের ব্যবসায়িক কর্মকাণ্ড অর্থনৈতিক গতি প্রবাহ বাড়িয়ে তোলে। ভগ্ন অর্থনীতিকে দেখায় আশার আলো।

বাংলাদেশে প্রায় তিন কোটির মতো লোক ছোট কিংবা বড় ব্যবসায়ের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত এবং বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে এদের ব্যবসায় হয়ে ওঠে রমরমা। বিশেষ করে রমজান ও ঈদকে কেন্দ্র করে।

দিনকে দিন মানুষের মাথাপিছু আয় বাড়ছে, বাড়ছে ক্রয়ক্ষমতা। ফলে রমজান ও ঈদকে কেন্দ্র করে ব্যবসায়ীদের ব্যবসায়ের আকার বাড়ছে, দেশের অর্থনীতিতেও যোগ হচ্ছে বেশি পরিমাণ অর্থ।

সম্পাদনা→√তারেক আহম্মেদ√
প্রকাশিত সময়→ রবিবার রাত সাড়ে ১১টা!!

News Desk
আমরা স্বাধীনতার পক্ষে
http://www.shaplanewsbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *