কৃষি জেলা সারাদেশ

বৃষ্টিতে ক্ষতির শঙ্কায় চাঁপাইনবাবগঞ্জের আম চাষীরা

Please follow and like us:

ফারুক আহমেদ চৌধুরীঃ
আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে বুধবার ভোর রাত থেকে শুরু হয়েছে থেমে থেমে বৃষ্টি। এর আগে গত দু’দিন রাতেও গুড়িগুড়ি বৃষ্টি হয়েছে। আমের গাছে ভরপুর মুকুল। উত্তরাঞ্চলসহ চাঁপাইনবাবগঞ্জের আম চাষীরা এ বৃষ্টিতে ব্যাপক ক্ষতির আশংকা করছেন। বৃষ্টিতে আম গাছে ফুটে থাকা মুকুলের কিছুটা ক্ষতি হবে। তবে ব্যাপক আকারে নয় বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর। সারাদিনের বৃষ্টিতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রাও ব্যাহত হয়ে পড়ে।

চাঁপাইনবাবগঞ্জের আমচাষীরা বৃষ্টিতে তাদের সর্বনাশ ডেকে আনতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, বৃষ্টির কারণে আমের ফলন অনেকাংশে কমে যেতে পারে। এ বৃষ্টিতে আমের মুকুল ঝরে গিয়ে ব্যাপক ক্ষতি হতে পারে বলে মনে করছেন চাষিরা।

আবহাওয়া অধিদফতর বলছেন, চাঁপাইনবাবগঞ্জসহ আশপাশের অঞ্চলে আরো ৪৮ ঘন্টা বৃষ্টি ও বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে। সেই সাথে মাঝারি অথবা ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মুঞ্জুরুল হুদা বলেন, বৃষ্টিতে আমের তেমন কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবে যেসব অঞ্চলে শিলা বৃষ্টি হয়েছে সেসব জায়গায় আমের মুকুলের কিছুটা ক্ষতি হতে পারে।

তিনি আরো জানান- টানা কয়েকদিন বৃষ্টি হলেও ভয় নেই মুকুলের জন্য। চাঁপাইনবাবগঞ্জে এবার ব্যাপকহারে আম গাছে মুকুল ধরেছে। কিছুকিছু গাছে গুটিও লক্ষ্য করা গেছে। যে সব গাছে গুটি বের হয়েছে সে সব গাছের কোন সমস্যা হবে না। গুটি বের না হওয়া মুকুল বৃষ্টিতে ঝরে যাবার সম্ভাবনা রয়েছে। এ বছর জেলার আম গাছের ৯৫ শতাংশ গাছে মুকুল হয়েছে বলে জানান কৃষি কর্মকর্তা।

News Desk
আমরা স্বাধীনতার পক্ষে
http://www.shaplanewsbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *